রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে : কফি আনান

মাথিন নিউজ ডেস্ক: সামরিক অভিযানে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া লাখ লাখ রোহিঙ্গা মুসলিমকে ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিতে শুক্রবার নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। তিনি বলেন, এ শরণার্থী সংকট নিরসনে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোকে অবশ্যই মিয়ানমারের সামরিক ও বেসামরিক নেতাদের সঙ্গে কাজ করতে হবে।

প্রসঙ্গত, রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমার সরকারের আমন্ত্রণে গঠিত একটি পরামর্শ কমিশনের নেতৃত্ব দেন কফি আনান। খবর এএফপি/ বাসস।

নিরাপত্তা পরিষদের সাথে রুদ্ধদ্বার বৈঠকের পর কফি আনান সাংবাদিকদের বলেন, আমি এমন এক প্রস্তাব গ্রহণের আহবান জানাচ্ছি যার ফলে শরণার্থীদের সম্মানজনকভাবে ফেরত নিতে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে মিয়ানমারের সরকার বাধ্য হয়। তিনি বলেন, তাদেরকে কোন ক্যাম্পে ফিরিয়ে নেয়া উচিত হবে না। পুনর্বাসনে তাদেরকে সহযোগিতা করতে হবে।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর ব্যাপক দমনপীড়নের কারণে গত আগস্ট মাসের শেষ নাগাদ থেকে দেশটির ৫ লাখের বেশী মানুষ বাংলাদেশে পালিয়ে যায়। জাতিসংঘ রোহিঙ্গা মুসলিমের ওপর সামরিক বাহিনীন এ দমনপীড়নকে জাতি নিধন হিসেবে অভিহিত করে এর কঠোর নিন্দা জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*