সীমিত ওভারের এক ইনিংসেই ৪০ ছক্কা !!!!!

শিরোনামটা চকমে যাওয়ার মতোই। সীমিত ওভারের ক্রিকেটে এক ইনিংসে ৪০ ছক্কা!! রিতীমতো ভুতুড়ে ব্যাপার যেন। কিন্তু ভুতুড়ে মনে হলে কি হবে। সত্যি সত্যি যে এমন কান্ডটি করে বসলেন এক অস্ট্রেলিয়ান। তাও শুধু ৪০ ছক্কা নয়। ৩৫ ওভারের ম্যাচে অস্ট্রেরিয়াল ‘বি’ গ্রেড ক্রিকেটার জস ডানস্টন একাই করেছেন ৩০৭ রান । একটা জায়গা তো পিছনে ফেলে দিয়েছেন কিংবদন্দি ভিভ রিচার্ডসকেই।

ঘটনাটা মাত্র দুই দিন আগের। পোর্ট আগস্টা মাঠে শনিবার মুখোমুখি হয়েছিল ওয়েস্ট আগস্টা ও সেন্ট্রাল স্ট্রিরলিং। আর সেই ম্যাচেই ওয়েস্ট আগস্টার হয়ে জস ডনস্টন এমন কীর্তি গড়েন। ৩৫ ওভারের ম্যাচে ৪০ ছক্কায় ৩০৭ রান করেন তিনি। দলের সর্বোমোট রান ছিল ৩৫৪। অর্থৎ দলীয় রানের ৮৬.৭২ শতাংশ রানই এসেছে তার ব্যট থেকে। ঠিক এই জায়গাতেই ভিভ রিচার্ডসকে পেছনে ফেলে দিয়েছেন জস ডানস্টন।
১৯৮৪ সালে ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের ১৮৯ রানের ইনিংস খেলেছিলেন ভিভ রিচার্ডস। ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান দাঁড়িয়েছিল ৯ উইকেটে ২৭২ রান। দলীয় রানের ৬৯.৪৮ শতাংশ রানই এসেছিল ভিভের ব্যাট থেকে। অর্থাৎ দক্ষিণ অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার ঠিক এই জায়গাটায় ভিভকে পিছনেই ফেলে দিয়েছেন।
যুক্তি তর্কে ভিভের ইনিংসের সঙ্গে ডনস্টনের ইনিংস হয়তো ধোপে টিকবে না। কিন্ত ৩৫ ওভারের ক্রিকেটে ৪০ ছক্কার কীর্তি তো ম্লান হওয়ার নয়। না জানি কেমন ছক্কা বৃষ্টিই সেদিন বয়ে গেছে পোর্ট আগস্টা মাঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*