রিও টিটনো নদী, মানুষ নামলেই হয়ে যায় কঙ্কাল!

মাথিন ডেস্ক::::::: নদীর বহমান পানির দৃশ্য এবং সেই পানিতে সাঁতার কাটা অনেক মজার একটা অনুভূতি। শৈশবে নদীতে ঝাঁপিয়ে পড়ার স্মৃতি সত্যিই অনেক রোমান্টিক। আপনি কি কখনও ভেবেছেন যদি এমন হয় যে, নদীতে ডুব দিলেন আর যখন ভেসে উঠলেন আপনার গায়ে কিছুই নেই, শুধু হাড়গুলোই ছাড়া। তাহলে ব্যাপারটা কেমন হবে!

অবাক করা হলেও সত্যি স্পেনে এমন একটি নদী আছে, যেখানে ডুব দিলে কঙ্কাল হয়ে উঠতে হবে। রিও টিনটো নামের এ নদীর পানি অত্যন্ত আম্লিক (এসিডিক)  (pH-1.7-2.5) এবং ভারী ধাতু সমৃদ্ধ। নদীর পানিতে রয়েছে প্রচুর ফেরিক আয়রন।

এ কারণেই নদীটি অত্যন্ত ভয়ানক। এ নদীর কারণেই দেশটির অনেক গ্রাম স্থানান্তর করতে হয়েছে। এমনকি নদীটি বেশ কয়েকটি আস্ত পাহাড়কেও গ্রাস করেছে। স্পেনের দক্ষিণ পশ্চিম দিয়ে বয়ে যাওয়া এ নদীটির উৎস আন্দালুসিয়া পর্বতে। এ নদীটি মাইন খননের সময় উৎপন্ন হয়েছে।

প্রায় পাঁচ হাজার বছর ধরে এখান থেকে কপার তোলা হয়েছে। এই মাইনটির ব্যাপ্তি এতোটাই ব্যাপক যে এর আশেপাশের গ্রামগুলোকে অন্যত্র সরিয়ে ফেলতে হয়েছে। এই খননের প্যাটার্ন অর্থাৎ নদীটি এতোটাই দৃষ্টি নন্দিত যে দেখলে মনে হবে আপনি চাঁদে আছেন। তবে যতই সুন্দর হোক, এটাকে স্পর্শ করা যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*