শিক্ষার্থীদের উদ্যোগে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

তথ্য-প্রযুক্তির যুগে উচ্চশিক্ষা, চাকরি অথবা ব্যবসা যে কোনো কাজ করতে গেলেই কম্পিউটারের সাহায্যে করতে হয়।  যেমন লেখালেখির কাজ, ডকুমেন্ট তৈরি, হিসাব নিকাশ, তথ্য উপস্থাপনা ও যোগাযোগ ব্যবস্থা ইত্যাদি। তরুণ-তরুণীদের  এ বিষয়ে দক্ষ করে তোলতে সম্পূর্ণ বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের আয়োজন করেছে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন আভা ফাউন্ডেশন।

শুক্রবার ফাউন্ডেশনটি ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন নজরুল জাদুঘর  এর পাশে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে। উক্ত কোর্সে এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ও ইন্টারনেট এবং ই-মেইল বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে বলে জানা গেছে।

আভা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী শেখ সজীব বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির এই যুগে কম্পিউটারের দক্ষতা খুবই জরুরি। প্রাথমিকভাবে আমরা গ্রামীণ পর্যায়ের শিক্ষার্থীদের দক্ষভাবে গড়ে তোলার জন্য এই উদ্যোগ নিয়েছি এবং খুব শীঘ্রই এর পরিসীমা বিস্তৃতি করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সর্ব সাধারণের জন্য সুযোগ করে দেয়া হবে। যা ডিজিটাল বাংলাদেশ গড়ার
ক্ষেত্রে সুদৃরপ্রসারী ভূমিকা রাখবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তথ্য প্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণের জন্য ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আভা ফাউন্ডেশনের কার্যক্রম শুরু করেন। ফাউন্ডেশনটি শুরু থেকেই সম্পুর্ণ বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*