যুক্তরাষ্ট্রকে মেরে ফেলছে চীন: ট্রাম্প “

মাথিন নিউজ ডেক্স:

বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক শক্তি প্রদর্শনের মাধ্যমে ক্রমশই উত্তপ্ত করে তুলছে আন্তর্জাতিক মহলকে। আর তারই জের ধরে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে যুক্তরাষ্ট্র-চীন।

তবে এমনটা মানতে নারাজ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার মতে, দুই দেশের সম্পর্ক যথেষ্ট ভালো। কিন্তু ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে বেইজিং “আমাদের মেরে ফেলছে” বলে উল্লেখ করেছেন তিনি।এ ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউজে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “আমাকে বলতেই হবে, চীনের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো। কিন্তু ব্যবসা ক্ষেত্রে ওরা আমাদের মেরে ফেলছে। আজ নয়, অনেকদিন ধরেই। বাণিজ্যক্ষেত্রে আমেরিকাকে একরকম হত্যাই করছে চীন। কিন্তু তাই বলে ওদের সঙ্গে আমার সম্পর্ক খারাপ হয়নি। বরং দিন দিন তা উন্নতি হচ্ছে।
আরও ঘনীভূত হচ্ছে। ”

এসময় ট্রাম্প আরও বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্কও খুব ভালো। “আমি ওনাকে পছন্দ করি, উনিও আমাকে পছন্দ করেন বলেই মনে হয়। কিন্তু অনেক কিছুই ঘটে। সময় এখন আরও আকর্ষণীয় হতে চলেছে। ” বলেন ট্রাম্প।

সেই সঙ্গে তিনি এও জানান, তার প্রশাসন বাণিজ্য ইস্যুতে চীনের সঙ্গে সমতায় আসার চেষ্টা করছে। “বাণিজ্য ক্ষেত্রে এত বৈষম্য ঠিক নয়। ওরা দিন দিন আরও উন্নতি করছে। যে টাকা তারা আয় করেছে, তার সাহায্যে আমেরিকাকে পিছনে ফেলে দিচ্ছে। তবে আমরাও খুব তাড়াতাড়ি ভালো জায়গায় পৌঁছতে পারব। চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও তৈরি করতে পারব। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আমার সম্পর্ক আশা করি এক্ষেত্রে ভালো প্রভাব ফেলবে। সেকথা অবশ্য সময়ই বলবে। ”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*