শেষ আটের টিকিট পেতে লড়ছে সুইস-সুইডিশ”

মাটিন নিউজ ডেক্স:

রাশিয়া বিশ্বকাপের শেষ ১৬-এ শেষ দিনে সেন্ট পিটার্সবার্গে সুইজারল্যান্ডের মুখোমুখি হয়েছে সুইডেন। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হয়েছে দু’দল।

আগের যে কোন বারের তুলনায় এবারের সুইস দলটিকে নিয়ে সংশ্লিষ্টরা দারুণ আশাবাদী। কিন্তু ইতোমধ্যেই ‘সোনালী প্রজন্মের’ তকমা পাওয়া দলটিকে সুইডেন যে মোটেই ছেড়ে কথা বলবে না তা সহজেই অনুমেয়।

আক্রমণভাগে সুইস দলটির যোগ্যতা নিয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু দারুণ সংঘবদ্ধ দল হিসেবে নিজেদের যোগ্যতা দিয়েই তারা সেই অভাব পুষিয়ে নিয়েছে। যদিও তারা অধিনায়ক স্টিফান লিচেস্টেইনার ও ফাবিয়ান শারের অনুপস্থিতি দারুণভাবে অনুভব করবে। রক্ষণভাগের এই দুই খেলোয়াড়ই দুটি হলুদ কার্ডের কারণে কালকের ম্যাচে খেলতে পারছেন না। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে প্রথমবারের মত এই দুই তারকাকে ছাড়াই টুর্নামেন্টে এগিয়ে যাবার প্রমাণ দিবে সুইজারল্যান্ড।

অন্যদিকে, ইউরোপের শীর্ষ লিগে খেলা রিকার্ডো রডরিগুয়েজ, জিহার্দান শাকিরি ও গ্রানিট জাকাদের মত তারকাদের নিয়ে সুইজারল্যান্ড ১৯৫৪ সালের পরে প্রথমবারের মত কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন দেখতেই পারে। ওই আসরের স্বাগতিক হিসেবে কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল সুইসরা।

গ্রুপ পর্বে ব্রাজিল ও কোস্টা রিকার সাথে ড্র এবং সার্বিয়ার বিপক্ষে জয় নিয়ে ই-গ্রুপের রানার্স-আপ হিসেবে নক আউট পর্বে উঠেছে সুইজারল্যান্ড। জার্মানীর হতাশাজনক বিদায়ে ভ্লাদিমির পেটকোভিচের দল দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে সুইডেনকে পেয়েছে।

সুইজারল্যান্ডের একাদশ
ইয়ান সোম্মার, মানুয়েল আকানজি, মিশেল লাং, গ্রানিত শাহাকা, ভালোন বেহরামি, রিকার্দো রদ্রিগেস, স্তেভেন জুবার, ব্লেরিম জেমাইলি, ইয়োসিফ দ্রেমিচ, ইয়োহান জোরোরু, হেরদান শাকিরি।

সুইডেনের একাদশ
রবিন ওলসেন, মিকায়েল লুস্টিগ, ভিক্টর লিন্ডেলফ, আন্দ্রেস গ্রাংকভিস্ট, লুডোভিগ আগুস্টিনসন, আলবিন একডাল, মার্কাস বার্গ, এমিল ফোর্সবার্গ, গুস্তাভ সভেনসন, ভিক্টর ক্লায়েসন, ওলা টোইভোনেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*